ঈদের রান্নায় ভিন দেশি ৩ খাবার

ঈদের রান্নায় ভিন দেশি ৩ খাবার

ঈদের রান্না

ঈদের রান্নায়এ্যারাবিয়ান খাবসা

উপকরনঃ

মুরগি দেড় কেজি
বাসমতি চাল ৫০০ গ্রাম
তেল ১/২ কাপ,
পেঁয়াজ কুঁচি ১/২ কাপ,
রসুন কুঁচি ৬ কোয়া,
টমেটো  কুচি ৩টি,
টমেটো পেস্ট ১/৪ কাপ,
মুরগির স্টক ২ কাপ,
কিসমিস ১/৪ কাপ,
কাজুবাদাম ১/২ কাপ,
গরম মসলা  ১/২ চা চামচ,
সিরকা ১/২ চামচ,
এলাচি গুঁড়া ১/৪ চামচ,
দারুচিনি গুঁড়া ১/২ চামচ,
জিরা গুঁড়া ১/২ চামচ,
ধনিয়া গুঁড়া ১/২ চামচ,
জায়ফল গুঁড়া ১ চিমটি,
কালো গোল মরিচের গুঁড়া ১ টেবিল চামচ,
পাপরিকা পাউডার ১ চামচ,
লবঙ্গ ২টি,
সরিষা বাটা ১ চা চামচ,
লবণ স্বাদ অনুযায়ী।
বাটার দুই টেবিল চামচ।
লেবুর খোসা ১ টেবিল চামচ (গ্রেড করা)

প্রণালি :

মুরগী ৪ পিস করে নিন। বেশি মাংসের অংশগুলো ডিপ করে ছুরি দিয়ে কেটে নিন। বাসমাতি চাল ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রেখে  পানি ঝরিয়ে নিন।
মসলার সব উপকরণ একটি বাটিতে সামান্য পানিতে মিশিয়ে নিন। একটি ননস্টিক পাতিল চুলায় বসান এবং এতে তেল দিন। তেল গরম হলে এতে পেঁয়াজ এবং রসুন কুঁচি দিন। হালকা বাদামি রং ধরলে এতে মুরগির টুকরোগুলো দিয়ে ভাজতে থাকুন হালকা বাদামি রং হওয়া পর্যন্ত। এরপর দিয়ে দিন টমেটো পেস্ট। এই মিশ্রণে এবার মসলার মিশ্রণটি ঢেলে দিন এবং সঙ্গে দিন টমেটো কিউব ও সিরকা।
মুরগি সিদ্ধ হয়ে গেলে সস থেকে তুলে নিন এবং আলাদা ফ্রাইপ্যানে বাটার নিয়ে এর মধ্যে বাদাম এবং কিসমিস দিয়ে বাদামি রং হওয়া পর্যন্ত ভাজুন। চিকেনগুলো হাই হিটে তান্দুরি চিকেনের মতো করে ভেজে নিন।
এবার গ্রেভি সসের মধ্যে বিরিয়ানির চালটা দিয়ে দিন; সঙ্গে লবণ ও গরম পানি দিন। চাল সিদ্ধ করার জন্য চুলার আঁচটা লো-তে রেখে দমে রাখুন। রাইসটা হয়ে এলে এর মধ্যে মুরগিগুলো বসিয়ে দিন এবং উপরে গরম মসলা গুঁড়া, কিসমিস এবং ভাজা কাজুবাদাম দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবশেন করুন ভিন্নস্বাদের এরাবিয়ান কাবসা বা খাবসা।

ঈদের রান্নায় উজবেক পিলাফ/প্লভ

প্লভ হল উজবেক খাবারের প্রতীক। এটি প্রতিটি উজবেকিস্তানের পরিবারে প্রস্তুত করা হয়, উজবেক, রাশিয়ান, কোরিয়ার তাতার এলাকায়। উজবেক প্লভ হল উজবেকিস্তানের পছন্দের একটি খাবার। ঐতিহ্যগতভাবে প্লভ পুরুষদের দ্বারা রান্না করা হয়।

উপকরনঃ

১.৫ কেজি গরুর মাংস
১/৩ কাপ তেল
২ মিডিয়াম পেয়াজ কাটা
৩ টি গাজর গ্রেডেট
লবন পরিমাণ মত
১/২ চা চামচ গোলমরিচ পাউডার
১ চামচ পাপরিকা
১ চা চামচ জিরা
৩-৪ টি তেজপাতা
৩ কাপ বাসমতী চাল
১ টি রসুন কুচি
১ চা চামচ ধনিয়া গুড়ো


প্রণালি :
মাংসের চর্বি ফেলে ১/২ ইঞ্চি করে কেটে পেপার টাওয়েল দিয়ে মুছে নিন। প্যানে তেল ভাল ভাবে গরম করে মাংস দিয়ে হাই হিটে ৭ মিনিট ভেজে বাদামি করে নিন। এবার চুলা একটু কমিয়ে পেয়াজ দিয়ে ৫ মিনিট ভেজে নিন। এবার গাজর, লবন, পেপার, পাপরিকা, তেজপাতা এবং জিরা দিয়ে ৫ মিনিট ভাজুন। এবার ১.৫ কাপ পানি দিয়ে চুলা মিডিয়াম লো তে রেখে ৪৫ মিনিট রেখে মাংস সেদ্দ করে নিন। এর মধ্যে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংস রান্না হলে উপরে চাল ছড়িয়ে আরও ৪ কাপ গরম পানি দিয়ে উপরে লবন ছিটিয়ে দিন। ১০ মিনিট ঢাকনা ছাড়া রান্না করে নিন। পানি কমে আসলে মাঝে রসুন দিয়ে দিন এবং ধনিয়া গুড়া ছিটিয়ে দিন। চালে ৭-১০ টা ফাকা করে একেবারে লো আচে ১০-১৫ মিনিট রান্না করে নিন। হয়ে রসুন সরিয়ে সব মিশিয়ে নিন।

ঈদের রান্নায় আফগানি পোলাও

পোলাও বিভিন্নভাবে রান্না করা যায়। তেমনই পোলাওয়ের এক বিশেষ রেসিপি হলো আফগানি কাবুলি পোলাও। নাম শুনেই নিশ্চয়ই বুঝতে পারছেন এটি দেশীয় কোনো খাবার নয়! আফগানিস্তানের জনপ্রিয় এক খাবার হলো আফগানি কাবুলি পোলাও। এটি খেতে খুবই সুস্বাদু। সাধারণ পোলাওয়ের সঙ্গে এর পার্থক্য আছে অনেক।

উপকরনঃ

বাসমতি চাল ২ কাপ
গাজর কুচি (লম্বা করে) বড় ১ টি
পেঁয়াজ বেরেস্তা ১ কাপ
কাজু বাদাম কুচি আধা কাপ
কাঠ বাদাম কুচি আধা কাপ
পেস্তা বাদাম কুচি আধা কাপ
কিশমিশ ৪ ভাগের ১ কাপ
চিনি ১ চা চামচ
বাটার ১ টেবিল চামচ
পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
আদা-রসুন বাটা ১ চা চামচ
বাহারাত মসলা ২ চা চামচ
লবণ পরিমাণমতো
তেল

প্রণালি :
বাসমতি চাল ভালো করে ধুয়ে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর প্যানে বাটার বা তেল দিয়ে একেক করে খোসা ছাড়ানো কাঠ বাদাম, পেস্তা, কাজু ও কিশমিশ ভেজে নিন। খেয়াল রাখতে হবে যাতে পুড়ে না যায়। এবার একই প্যানে গাজর কুঁচি দিয়ে মাঝারি হাই হিটে একটু ভেজে নিন।ভাজার সময় ১ চা চামচ চিনি উপরে ছিটিয়ে দিলে গাজরের রংটা সুন্দর হয়। গাজর একবারে ভাজা ভাজা করা যাবে না। এক থেকে দেড় মিনিট রাখলেই ভাজা হয়ে যাবে।
এবার প্যানে বাটার গলিয়ে তাতে পেঁয়াজ কুঁচি ও আদা-রসুন বাঁটা দিয়ে হালকা আঁচে ভেজে নিয়ে ধুয়ে ভিজিয়ে রাখা চাল ও বাহারাত মসলা ও লবণ দিয়ে একটু নাড়তে হবে। এবার অন্য একটি প্যানে ৩/৪ চা চামচ চিনি অল্প পানিতে গুলিয়ে হালকা আঁচে ক্যারামেলের মতো করে নিন।
পছন্দের কালার আসতেই এর মধ্যে আধা কাপ পানি দিয়ে গুলে নিতে হবে ধীরে ধীরে। এবার এই কেরামেলাইজড দ্রবণের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে চালে দিয়ে ঢেকে দিন।
চাল সেদ্ধ হয়ে এলে সার্ভিং ডিশে পেঁয়াজ বেরেস্তা, বাদাম ও কিশমিশ ভাজা, কেরামেলাইজড গাজর কুঁচি দিয়ে পরিবেশন করুন জনপ্রিয় আফগানি কাবুলি পোলাও। এর সঙ্গে আফগানি চিকেন দুর্দান্ত মানিয়ে যায়।

ঈদের রান্নায় ভিনদেশি খাবার গুলো ট্রাই করে থাকলে আমাদের কমেন্ট করে জানাবেন। আর রান্নার প্রিমিয়াম মসলা নিতে আমাদের মসলার কুকিং এসেনশিয়াল সেকশন ভিজিট করতে ভুলবেন না। পুরো রোজার মাসে ওয়েবসাইট অরডারে ডিজিটাল পেমেন্ট করলে পাচ্ছেন ৫% ডিস্কাউন্ট।

www.shadleens.com

Leave a Comment

Your email address will not be published.

Share the Post:

Related Posts

সালাদ রেসিপি Salad Recipe

৫ টি সতেজ সালাদ রেসিপি যা আপনাকে গরমে ঠান্ডা এবং হেলদি রাখবে। 5 Healthy Summer Salad Recipe

যেভাবে গরম বাড়ছে এই তাপমাত্রা দমানো সম্ভব নয় কিন্তু নিজেকে সুস্থ রাখতে এবং ঠান্ডা রাখতে সালাদের বিকল্প নেই। সালাদ ভিটামিন,

Read More
প্রচন্ড গরম এবং হিটওয়েভে কিভাবে নিজেকে সুস্থ রাখবেন

প্রচন্ড গরম এবং হিটওয়েভে কিভাবে নিজেকে সুস্থ রাখবেন। শীতল থাকার ১০টি উপায়

জ্বলন্ত সূর্য যখন নিচে নেমে যায়, এবং তাপমাত্রা বেড়ে যায়, গ্রীষ্মের তাপপ্রবাহের সময় শীতল এবং আরামদায়ক থাকা খুব গুরুত্বপূর্ণ হয়ে

Read More
error: Content is protected !!
X
Change