Chia seed আর তোকমা দানা কি একই???
0

আধুনিক যুগের super food হিসেবে স্বাস্থ্য সচেতন সবাই Chia seed এর সম্মন্ধে জানি। Chia seed মূলত স্টেমিনা বৃদ্ধিতে এবং দীর্ঘ সময় শক্তি প্রদান করার কারনে বিশ্বময় বিখ্যাত। এছাড়াও ওজন কমাতে, ডায়াবেটিস রোগে, হার্টের রোগীর পথ্য সহ অনেক রোগের পথ্য এবং প্রতিকার হিসেবে এই Chia seed বিশ্বময় সমাদৃত।

Chia seed মেক্সিকোতে উৎপাদিত হয় এবং দক্ষিণ এশিয়ান দেশগুলোতে এর উৎপাদন হয় না বললেই চলে। তবে যুগে যুগে Chia seed কে এশিয়ান তোকমা দানার সাথে গুলিয়ে ফেলা হয়েছে বার বারই। দুটোই মিন্ট বর্গের হওয়ায় এবং দেখতে প্রায় একই রকম হলেও জন্মস্থান, পুষ্টিগুণ ও স্বাস্থ্যগত বিভিন্ন ক্ষেত্রে রয়েছে কিছু পার্থক্য।

✅ Chia seed দেখতে বাদামি,ধুসর এবং কালচে ওভাল বা ডিমের মত গোলাকার দানার মিক্সচার হয়।
আর তোকমা দানা মূলত কালো ও কিছুটা গাঢ় বাদামি লম্বাটে গোলাকার দানা হয়, অনেকটা চেপ্টা চালের মত।

✅ তোকমা দানা পানিতে ভিজালে কিছুক্ষণের মধ্যে ফুলে থকথকে আবরণ হয়ে যায়। অন্যদিকে Chia seed পানি তে ভিজতে অনেক সময় লাগে। ভিজানো তোকমা দানাগুলো Chia seed এরচেয়ে আকারে বড় হয়।
স্বাদের দিক থেকে Chia seed এর কোনো স্বাদই নাই, আর তোকমা দানায় মাইল্ড ফ্লেভার পাওয়া যায়। তাই স্মুদি তৈরিতে Chia seed বেশি ব্যবহৃত হয়।

✅ পুষ্টিগুন

১)Chia seed মূলত omega 3 ফ্যাটি এসিডের উৎস হিসেবে আলোচিত। কারন ১ টেবিল চামচ Chia seed এ omega 3 আছে প্রায় ৩ গ্রাম। অন্যদিকে তোকমা দানায় এর অর্ধেক পরিমান omega 3 ফ্যাট পাওয়া যায়।

২)ফাইবার বা খাদ্য আঁশ আবার তোকমা দানায় বেশি পাওয়া যায় Chia seed এরচেয়ে। ৭ গ্রাম ফাইবার পাওয়া যায় ১ টেবিল চামচ তোকমা দানায় যা সারা দিনে একজন স্বাভাবিক ব্যক্তির ফাইবারের চাহিদা পূরনে যথেষ্ট।

৩) এছাড়া প্রোটিনের পরিমানও সামান্য বেশি থাকে তোকমা দানায়।
তবে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এর পরিমান বেশি থাকে Chia seed এ।

✅ কিছু স্বাস্থ্য উপকারিতা

📛Chia seed
১)ওমেগা ৩ বেশি থাকায় হার্ট ফ্রেন্ডলি একটি সুপার ফুড।
২) ওজন কমাতে খুব বেশি সুপারিশ করা হয়।
৩) রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণে বেশ কার্যকর।
৪) শক্তিদায়ক ও স্টেমিনা ধরে রাখে দীর্ঘ সময়।

📛তোকমা দানা
১) শরীরকে ঠান্ডা রাখতে এর জুরি নাই।
২) পাকস্থলীর যেকোনো সমস্যায় দ্রুত উপসম দিতে পারে।
৩) এসিডিটি, কোষ্ঠকাঠিন্য রোগের পথ্য হিসেবে ব্যবহৃত হয়।
৪) খনিজ উপাদান, ভিটামিস ও ফাইবারের ভালো উৎস হওয়ায় রোগ প্রতিরোধে কাজ করে।
৫) বডি ডিটক্সিফিকেশনে কাজ করে।

⭕ বিভিন্ন দিক থেকে ভিন্ন হলেও Chia seed আর তোকমা দানার পুষ্টিগুণ আর স্বাস্থ্য উপকারিতা অনেক। তাই নিয়মিত এই দানা গ্রহন প্রত্যেকের জন্যই উপকারী। Chia seed পানিতে ভিজিয়ে কিংবা ড্রাইও খাওয়া যায়। আর তোকমা দানা কেবল পানিতে ভিজিয়ে খাওয়া যায়।

✅যে যে খাবারের সাথে খাওয়া যায়ঃ

স্মুদি, মিল্কসেক, লেমনেড বা যেকোনো ড্রিংকস, শরবত, ফলের জুস, ফালুদা, পুডিং,কাস্টার্ড, পায়েস, স্যুপ, সালাদ ড্রেসিং, টকদই, ওটমিল বা হোল গ্রেইন সিরিয়াল, পাস্তা, প্যানকেক, ব্রেড, মাফিন সহ নানান রেসিপিতে তোকমা দানা এবং Chia seed ব্যবহার করা যায়।

Credit – Nutritionist Ayesha Siddika

Leave a Comment

Your email address will not be published.

TOP

X