চকলেটের উপকারীতা এবং স্বাস্থ্যের জন্য সেরা ডার্ক চকোলেটটি কিভাবে চিনবেন।

চকলেটের উপকারীতা এবং স্বাস্থ্যের জন্য সেরা ডার্ক চকোলেটটি কিভাবে চিনবেন।

Dark Chocolate

চকলেটের উপকারীতা এবং স্বাস্থ্যের জন্য সেরা ডার্ক চকোলেটটি কিভাবে চিনবেন।

আমরা বয়সের সাথে সাথে ফিট থাকার জন্য আমাদের দৈনন্দিন জীবনে ছোট ছোট পরিবর্তনগুলি সন্ধান করতে শুরু করি। আমরা অনেকেই ডার্ক চকলেটের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে পড়েছি। যদিও ছোট থেকে চকলেট খেতে নিষেধ করা হয়। তাই ডার্ক চকলেটের উপকারীতা দেখে মনে হতে পারে চর্বি এবং চিনিযুক্ত একটি মিষ্টি কি সত্যিই আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল হতে পারে?

সকলের স্বাস্থ্যের কথা চিন্তা করে ডার্ক চকলেটের উপকারীতা এবং কীভাবে আপনি আপনার স্বাস্থ্যের জন্য সেরা ডার্ক চকোলেটটি বেছে নিতে পারেন তা আলোচনা করব।

ডার্ক চকোলেট কি সত্যিই স্বাস্থ্যের জন্য উপকারী?

ডার্ক চকোলেট সম্প্রতি অন্যান্য খাদ্যতালিকা যেমন সালমন, গ্রিন টি, আখরোট ইত্যাদির পাশাপাশি একটি “সুপারফুড” হওয়ার উপাধি অর্জন করেছে৷ তখন স্পষ্ট প্রশ্ন হয়ে ওঠে: ডার্ক চকোলেট কি সত্যিই স্বাস্থ্যের জন্য ভাল? যদিও কোনও খাবারই নিখুঁত নয়, তবে ডার্ক চকোলেটের উপকারীতা ঝুকির থেকে বেশি

ডার্ক চকোলেটের স্বাস্থ্য উপকারিতা

  • ডার্ক চকোলেটে ফ্ল্যাভোনল এবং পলিফেনল সহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্টগুলি কেবল স্বাস্থ্য এবং সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি এগুলি অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয়। অ্যান্টিঅক্সিডেন্টগুলি অকাল বার্ধক্য এবং ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস এবং আরও অনেক কিছু সহ রোগের ঝুঁকি কমাতে প্রমাণিত হয়েছে।
  • ডার্ক চকলেট একটি শক্তিশালী প্রদাহ বিরোধী। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবার যা সুস্থ ও তারুণ্য ধরে রাখার একটি দুর্দান্ত উপায়।
  • ডার্ক চকোলেট রক্তচাপ, রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। সামগ্রিক স্বাস্থ্যের উপর ডার্ক চকলেটের প্রভাব সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল উপলব্ধ গবেষণার পরিমাণ। একাধিক গবেষণায় উপসংহারে এসেছে যে ডার্ক চকোলেট হার্ট এবং হজমের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে।
99% darck chocolate

*মেয়েদের পিরিয়ডের সমস্যা এবং মুড সুইং এর জন্য এটা অনেক উপকারী। পিরিয়ড চলাকালীন মহিলাদের উপর গবেষণা চালানো হয়। এই গবেষণায় ঘুম থেকে ওঠার এক ঘণ্টার মধ্যে এবং রাতে শুতে যাওয়ার এক ঘণ্টা আগে মহিলারা ১০০ গ্রাম করে ডার্ক চকোলেট খেতেন। সেখানেই দেখা গিয়েছে, ডার্ক চকোলেট মহিলাদের হরমোনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। (যদিও ১০০ গ্রাম অনেক বেশি এবং প্রতিনিয়ত খাওয়া উচিত নয়)

*ডার্ক চকলেট মন ভালো রাখে। এতে রয়েছে ফিনাইল্যালানাইন নামক উপাদান যা আপনার মস্তিষ্কে প্রেমে পড়ার মত একই অনুভুতি তৈরি করে। একাকিত্ম দুর করতে এই চকলেট উপকারী।

তবে ডার্ক চকলেটের সাথে জড়িত মুষ্টিমেয় স্বাস্থ্যঝুঁকি রয়েছে যেমন ক্যাফেইন গ্রহণ, কিডনিতে পাথরের ঝুঁকি, মাইগ্রেন এবং সম্ভাব্য ওজন বৃদ্ধি। বেশিরভাগ ব্যক্তির জন্য, এই ঝুঁকিগুলি ডার্ক চকলেট গ্রহনের নির্দিস্ট পরিমান এবং লাইফস্টাইলের মাধ্যমে কমানো সম্ভব।

সেরা ডার্ক চকোলেটের জন্য কেনাকাটা

ধরুন আপনি আপনার সামগ্রিক স্বাস্থ্য কথা বিবেচনা করে একটি ডার্ক চকলেট খুঁজছেন। আপনি কোথায় শুরু করা উচিত? যদিও ব্যক্তি বিশেষে ভিন্ন হতে পারে তবে কিছু টিপস রয়েছে যা আপনার নিখুঁত ডার্ক চকোলেট কিনতে সহযোগিতা করবে।

প্রথমেই ঠিক করে নিন। কত শতাংশ কোকোয়া আপনার জন্য সঠিক। সমস্ত ডার্ক চকোলেট তাদের নিজস্ব স্বাদ এবং গুণাবলী নিয়ে আসে। ডার্ক চকোলেটে ন্যূনতম 70% কোকোয়া থাকতে হবে এবং 99% ডার্ক পর্যন্ত হতে পারে। কম শতাংশে সাধারণত বেশি চিনি থাকে এবং উচ্চ শতাংশে সাধারণত বেশি ক্যাফেইন থাকে। এবার আপনার শরীরের জন্য কত শতাংশ ডার্ক চকলেট উপকারী হবে তা আপনি বুঝে নিতে পারবেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে ৭০% ডার্ক উপকারী ধরা হয়।

Choconuts coin

এছাড়াও কেনার আগে সব সময় আপনার ডার্ক চকলেটের উপাদানগুলি দেখে নেওয়া উচিত। সাধারণত কৃত্রিম রাসায়নিক, উচ্চ পরিমাণে চিনি, কৃত্রিম স্বাদ, ট্রান্স ফ্যাট এবং/অথবা হাইড্রোজেনেটেড তেল এগুলো ক্ষতিকারক। আরেকটি বিপদজনক উপকরণ হল “ALKALI PROCESSING”। এটা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টকে সরিয়ে দেয় যা আমরা আগে আলোচনা করেছি, তাই ডার্ক চকোলেটের অনেকগুলি প্রধান স্বাস্থ্য উপকারিতা দূর হয়ে যায়।

প্রতিদিন কি পরিমান ডার্ক চকলেট খেতে পারেন

৭০-৮৫% ডার্ক চকলেটের প্রতি ১.৫ আউন্স নিউট্রিশন ফ্যাক্ট

১৯০ ক্যালরি
১২ গ্রাম ফ্যাট
২৪ গ্রাম কার্ব
৩ গ্রাম ডায়েটারি ফাইবার
২ গ্রাম প্রোটিন
৭ গ্রাম ক্যালসিয়াম
২০৩ গ্রাম পটাসিয়াম

এছাড়াও এতে জিংক, ম্যাগনেসিয়াম, কপার ও ম্যাংগানিজ থাকে।

গবেষণা অনুযায়ী রিকমেন্ডেট ডেইলি ডোজ হচ্ছে ১-২ আউন্স (৩০-৬০ গ্রাম)। ১.৪৫ আউন্স ডার্ক চকলেটে সাধারণত ১৯০ ক্যালরি থাকে যেখানে একটি ছোট আপেলে ৯৫ ক্যালরি থাকে। তাই যারা ভাবেন এতে অনেক ক্যালরি থাকে তা হয়তো ভুল। তবে তাই বলে হেলদি খাবারের পরিবর্তে সারাদিন ডার্ক চকলেট খেলে হবে না। এছাড়াও ব্যাক্তি বিশেষে (লিংজ্ঞ, ওজন, অসুখ) ডার্ক চকলেট খাওয়ার পরিমানে তারতম্য হতে পারে।

আপনার পছন্দের ডার্ক চকলেট খুজে পেতে নিচের লিংক দেখুন- https://shadleens.com/?s=dark&post_type=product

Leave a Comment

Your email address will not be published.

Share the Post:

Related Posts

তৈলাক্ত ত্বক

প্রতিদিনের খাদ্য তালিকার কিছু খাবার গোপনে আপনার ত্বককে করছে তৈলাক্ত। জেনে নিন কি খাবেন কি খাবেন না। OILY SKIN DIET

আপনি তাই যা আপনি খাচ্ছেন। আপনি যে খাবার খান তা আপনার ত্বকের অবস্থা, বিশেষ করে তৈলাক্ত ত্বকের উপর ব্যাপক প্রভাব

Read More
error: Content is protected !!
X
Change