ইফতারে বাসার সকলকে তাক লাগিয়ে দিতে পারেন মনমুগ্ধকর শরবত বানিয়ে। 19 RAMADAN DRINK RECIPE

ইফতারে বাসার সকলকে তাক লাগিয়ে দিতে পারেন মনমুগ্ধকর শরবত বানিয়ে। 19 RAMADAN DRINK RECIPE

শরবত

প্রতিটি বাসায় ইফতারে প্রতিদিন শরবত বানানো হয়। বলা হয়ে থাকে বাসার ছোট মেয়ের ভাগেই নাকি সেই শরবতের দায়িত্ব থাকে। তবে শরবতের একঘেয়েমির কারনে আজকাল অনেকেই শরবত বানানো নিয়ে মজা করে থাকে যেন শরবত বানানো কোন কাজই নয়। তাই এবার রমজানে বাসার সবাইকে তাক লাগিয়ে দিন শুধুমাত্র শরবত বানিয়ে।

এই নিবন্ধটি রমজানে সুস্থ থাকার গুরুতের পাশাপাশি ১৯টি আনন্দদায়ক শরবতের রেসিপি উপস্থাপন করা হল যা মজার পাশাপাশি পুষ্টির নিশ্চয়তা দিবে।

রমজান মাসের রোজায় হাইড্রেটেড থাকার গুরুত্বের উপর জোর দেয়। শরীরকে হাইড্রেটেড রাখতে পারলে রোজায় আলহামদুলিল্লাহ ভাল ভাবে সুস্থ থাকা যায়।

রোজায় হাইড্রেশন এবং সুস্থতায় শরবতঃ

হেলদি ড্রিংকের উপকারিতাঃ
রোজায় নিউট্রিশাস এবং রিফ্রেশিং ড্রিংক সেহরি এবং ইফতারিতে খেলে শরীরকে যথেস্ট পুস্টি দিতে সাহায্য করে।

সেহরির জন্য মননশীল পছন্দ:
সারাদিনের শক্তি প্রদান করে এমন পানীয় দিয়ে আপনার দিন শুরু করুন। ডেট স্মুদি বা ইমিউনিটি গোল্ডেন মিল্কের মতো বিকল্পগুলি আপনার বিপাককে কিকস্টার্ট করতে পারে এবং আপনাকে উজ্জীবিত রাখতে পারে।

ইফতারে হাইড্রেশনঃ
হাইড্রেটিং পানীয় দিয়ে আপনার রোজা ভাঙা অপরিহার্য। তরমুজ বেসিল রিফ্রেশার বা শসার কুলার শুধুমাত্র আপনার তৃষ্ণা মেটায় না, প্রয়োজনীয় খনিজগুলিও পূরণ করে।

শরবতের ১৯টি হেলদি রেসিপি

১। ডাবের পানি দিয়ে ইলেক্ট্রোলাইট পানিঃ

ডাব পুদিনার পানি তৈরি করতে, ব্লেন্ডারে ডাবের পানি, শসা, পুদিনা, লেবুর জেস্ট এবং লেবুর রস মিশিয়ে নিন। প্রায় ভালভাবে একত্রিত না হওয়া পর্যন্ত ৩০ সেকেন্ড থেকে ১ মিনিটের জন্য মিশ্রিত করুন। এটি ইলেক্ট্রোলাইটের প্রাকৃতিক উৎস প্রদান করে।

২। হজমের সহজীকরনে মিন্টি লেমনেড:

মিন্টি লেমনেড ইফতারের পর হজমে সহযোগীতা করে। ফ্রেশ মিন্ট, লেবুর রস গরমে রিফ্রেশিং ড্রিংক হিসেবে শরীরকে ঠান্ডা করে তোলে।

৩। আনার গোলাপ এলিক্সার:

আনার রোজওয়াটার ড্রিংক শুধুমাত্র মজাদারই না বরং অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফুলের সুবাসও প্রদান করে। শুধু ১টি লেবু, ১/২ কাপ ডালিমের রস, কিছু গোটা ডালিম, সোডা অথবা ২ গ্লাস সেভেন আপ, বরফ, ১/৪ চামচ গোলাপজল মিশিয়ে পরিবেশন করুন।

৪। প্রোটিন এভোকেডো স্মুদিঃ

প্রোটিনের চাহিদা পুরনে টকদই, এভোকেডো এবং পুদিনা দিয়ে ঘন ক্রিমি এই স্মুদিটি বানিয়ে ফেলতে পারেন।

৫। চীয়া হাইড্রেশন ড্রিংকঃ
ডাবের পানির সাথে মিশ্রিত চিয়া বীজ ফাইবার এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ একটি হাইড্রেটিং পানীয় বানাতে সাহায্য করে।

৬। বাদশাহি ড্রিংক মিক্স:

ইফতারে আভিজাত্য আনতে চাই লাক্সারি জাফরানি বাদাম শরবত। দুধ জাল করে কিছুটা ঘন করে বাদশাহি ড্রিংক মিক্স মিশিয়ে আরও কিছু সময় চুলায় অল্প আচে রেখে নামিয়ে নিন। ঠান্ডা করে পরিবেশন করুন।

৭। তীন এবং খেজুর স্মুদি:

তীন এবং খেজুর দুধ, মধু এবং জাফরানের সাথে একত্রিত করা হয় সহজে হজমযোগ্য এবং শক্তিদায়ক সেহুর পানীয়ের জন্য।

৮। পেপে কমলার জুস:

শরীরের পুষ্টি যোগাতে পেঁপে এবং কমলার একটি সুস্বাদু মিশ্রণ আপনাকে ফ্রেশ করে তুলবে।.

৯। পিংক লেমনেড:

আপনার রেগুলার লেমনেডকে সুস্বাদু এবং ভিন্ন করে তুলতে রোজ ওয়াটার এড করুন।

১০। ইমিউনিটি বুস্টিং অরেঞ্জ ড্রিংকঃ

কাটা গাজর ৩/৪ কাপ, ২টি অরেঞ্জ, ফ্রেশ অরেঞ্জ জুস ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, পাকা আম ৩/৪ কাপ, গোল্ডেন ইমিউনিটি মিক্স ১ চা চামচ, আইস কিউব ১/২ কাপ দিয়ে কোন ধরনের পানি ছাড়াই বানিয়ে নিন মজাদার এবং ইমিউনিটি বুস্টিং অরেঞ্জ ড্রিংক।

১১। এলিক্সার ড্রিংক মিক্স:

ইফতারে প্রান জুড়াতে ব্লেন্ডারে বয়েল দুধ, এলিক্সার ড্রিংক মিক্স , মধু/চিনি, আইস কিউব দিয়ে ব্লেন্ড করে নিন। আরও মজাদার করতে পছন্দের যেকোনো ফল যেমন তরমুজ/আম/ডালিম অথবা আইস্ক্রিম দিতে পারেন।

১২। ডিটক্সিফাইং শসা পুদিনা ডিটক্স ওয়াটার:
শসা মিন্ট ডিটক্স ওয়াটার দিয়ে আপনার শরীরকে ডিটক্সিফাই করুন, একটি সহজ কিন্তু কার্যকর পানীয় যা পরিষ্কার করতে সহায়তা করে.

১৩। কিউকাম্বার কুলারঃ

লেবু এবং পুদিনা মিশ্রিত শসা পুদিনা কুলার হাইড্রেট এবং পুনরুজ্জীবিত করে তুলবে আপনাকে।

১৪। মধু লেমনেড:

লেবুর রস এবং মধু লেমনেড একটি রিফ্রেশিং পরিশোধিত চিনি মুক্ত রমজানের মিষ্টি ড্রিংক।

১৫। সুষম পুষ্টি এলোভেরা ড্রিংকেঃ

এলোভেরা রস মধু এবং লেবুর রস সাথে কিছুটা পিংক সল্ট মিশিয়ে বানিয়ে নিন এই হেলদি ড্রিংক যা হজম এবং হাইড্রেশনে সাহায্য করবে।

১৬। বেরি আদা স্প্রিটজার:

আদা, লেবু এবং পুদিনা থেতলে এতে কিছু স্ট্রবেরির রস এবং গোটা স্ট্রবেরি এবং সোডা দিয়ে বানিয়ে নিন মন মাতানো স্প্রিটজার ড্রিংক।

১৭। পেয়ারার ফ্রেসকা:

ফ্রেশ গোলাপি পেয়ারা ব্লেন্ডারে নিয়ে সাথে পিংক সল্ট, চিনি, চাট মসলা এবং আইস কিউব দিয়ে বানিয়ে নিতে পারেন মিস্টি, টক ফ্লেভারের মজার একটি হেলদি ড্রিংক।

১৮। এন্টিওক্সিডেন্ট বেরি গ্রিণ টিঃ
বেরি ব্লাস্ট গ্রিন টি-তে চুমুক দিয়ে আপনার ইফতারে অ্যান্টিঅক্সিডেন্ট যোগ করুন। গ্রিন টি এবং মিশ্র বেরির একসাথে করে বানিয়ে নিন এই হেলদি টি। যা ইফতারের পর খেতে পারেন। পানি ফুটিয়ে এতে আদা এবং গ্রিন টি ব্যাগ যোগ করুন। ঠাণ্ডা হওয়ার পর পানি ছেঁকে নিন এবং বেরির রস, তাজা বেরি, মধু এবং লেবুর রস মিশিয়ে নিন।

১৯। আরামদায়ক ক্যামোমাইল খেজুর চা
ক্যামোমাইল খেজুর চা শুধুমাত্র শিথিলতাই নয়, খেজুরের প্রাকৃতিক মিষ্টিকেও অন্তর্ভুক্ত করে। একটি কেটলিতে পানি গরম করুন এবং ১-২ চা চামচ শুকনো ক্যামোমাইল ফুল একটি চা ছাঁকনি বা ইনফিউজারে রাখুন। ক্যামোমাইল চা ৩-৫ মিনিটের জন্য রেখে দিন। এখন ইনফিউজার সরান। ক্যামোমাইল চা সুস্বাদু গরম এবং ঠান্ডা। খেজুরের সিরাপ, লেবু এবং রোজমেরি যোগ করুন। পছন্দসই স্বাদ বাড়াতে আপনি ডালিম, বেরি বা স্ট্রবেরির মতো তাজা ফলও যোগ করতে পারেন।

আপনি যখন রমজানের চেতনাকে আলিঙ্গন করেন, এই স্বাস্থ্যকর পানীয়গুলিকে আপনার সুহুর এবং ইফতারে একত্রিত করা আপনার সামগ্রিক সুস্থতাকে বাড়িয়ে তুলতে পারে। আপনার পুষ্টির চাহিদার প্রতি সচেতন থাকতে মনে রাখবেন এবং এই সতেজ স্বাদ গ্রহণ করুন যা শুধুমাত্র আপনার শরীরকে পুষ্ট করে না কিন্তু এই পবিত্র মাসের সারাংশও উদযাপন করে। রেসিপি গুলো কেমন লাগল প্লিজ আমাদের কমেন্ট করে জানাবেন। একটি সুস্থ ও আনন্দময় রমজানের শুভেচ্ছা!

Leave a Comment

Your email address will not be published.

Share the Post:

Related Posts

সালাদ রেসিপি Salad Recipe

৫ টি সতেজ সালাদ রেসিপি যা আপনাকে গরমে ঠান্ডা এবং হেলদি রাখবে। 5 Healthy Summer Salad Recipe

যেভাবে গরম বাড়ছে এই তাপমাত্রা দমানো সম্ভব নয় কিন্তু নিজেকে সুস্থ রাখতে এবং ঠান্ডা রাখতে সালাদের বিকল্প নেই। সালাদ ভিটামিন,

Read More
প্রচন্ড গরম এবং হিটওয়েভে কিভাবে নিজেকে সুস্থ রাখবেন

প্রচন্ড গরম এবং হিটওয়েভে কিভাবে নিজেকে সুস্থ রাখবেন। শীতল থাকার ১০টি উপায়

জ্বলন্ত সূর্য যখন নিচে নেমে যায়, এবং তাপমাত্রা বেড়ে যায়, গ্রীষ্মের তাপপ্রবাহের সময় শীতল এবং আরামদায়ক থাকা খুব গুরুত্বপূর্ণ হয়ে

Read More
error: Content is protected !!
X
Change